প্রবাসীদেরকে সঙ্গে নিয়ে দুর্নীতিমুক্ত বাংলাদেশ দেখতে চাই: প্যারিসে ড. মোমেন

দৈনিক প্রেসনোট
আপডেটঃ ৩০ এপ্রিল, ২০২৪ | ১০:০৮ 59 ভিউ
দৈনিক প্রেসনোট
আপডেটঃ ৩০ এপ্রিল, ২০২৪ | ১০:০৮ 59 ভিউ
Link Copied!

শাবুল আহমেদ, প্যারিস (ফ্রান্স): গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক পররাষ্ট্রমন্ত্রী এবং বর্তমান পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বর্তমান সভাপতি ড. এ কে আব্দুল মোমেন এমপি বলেছেন বাংলাদেশের আমলাতান্ত্রিক জটিলতার বিরুদ্ধে প্রবাসীরা সোচ্চার আওয়াজ  তুলুন। তিনি বলেন নদী খনন, হাসপাতাল তৈরি, সড়ক সম্প্রসারণ, পার্ক নির্মাণসহ সিলেটে শিক্ষা স্বাস্থ্য, যোগাযোগ, পরিবেশ ও অবকাঠামো উন্নয়নে প্রস্তাবিত বেশ কিছু প্রজেক্ট বাস্তবায়নে প্রধানমন্ত্রী অনুমোদন দিয়েছেন, টাকাও বরাদ্দ দিয়েছেন কিন্তু আমলাতান্ত্রিক জটিলতার কারণে কাজের অগ্রগতি খুবই কম। এই যে কাজের অগ্রগতি হচ্ছে না এ বিষয়ে প্রবাসীরা সোচ্চার আওয়াজ তুলুন। যাতে কাজগুলো যথাসময়ে শেষ হয়।
তিনি আরও বলেন, এই কাজ না হওয়ার ফলে জনগণের হয়রানি বাড়ে, সরকারের খরচ বাড়ে। আর লক্ষ্য অর্জন হয় না।

তিনি জানান, তাছাড়া কাজ না হওয়ার পেছনে বড় কারণ হচ্ছে দুর্নীতি। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা করেছেন যে বাংলাদেশ থেকে দুর্নীতি মুক্ত করবেন।
আমিও এই মঞ্চ থেকে সকল প্রবাসীদেরকে সঙ্গে নিয়ে দুর্নীতি মুক্ত বাংলাদেশ দেখতে চাই। এটা দেশের একটি ক্যানসার এবং এই ব্যাপারে জবাবদিহিতা বাড়াতে সবার সাহায্য সহযোগিতা আশা করি।

রোববার (২৮ এপ্রিল) জালালাবাদ অ্যাসোসিয়েশন ফ্রান্সের উদ্যোগে প্যারিসের লাকর্নভে আয়োজিত সিলেট উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বিজ্ঞাপন

ড. মোমেন বলেন, বাংলাদেশের টেকসই উন্নয়ন যাত্রায় প্রবাসী বাংলাদেশি এবং অভিবাসী কর্মীদের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। দু’দিন আগে অর্থমন্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির মিটিংয়ে প্রবাসীদের কথা চিন্তা করে আমি কয়েকটি প্রস্তাব তুলে ধরেছি। মূলতঃ হুন্ডি বন্ধে এই প্রস্তাবনাগুলো সহায়ক ভূমিকা রাখবে বলে আমি বিশ্বাস করি। তারমধ্যে- দেশে দ্রুত টাকা পাঠাতে আধুনিক ফাস্টট্র্যাক এ্যাপস এবং প্রবাসীদের স্মার্ট কার্ড তৈরি করা। প্রবাসীরা যখনই দেশে টাকা পাঠাবে তখন তাদের স্মার্ট কার্ডে পয়েন্ট যোগ হবে। সিইপি নির্ণয়ের মতো করে। এই কার্ড দিয়ে প্রবাসী এবং তাদের পরিবার দেশের স্কুল-কলেজ, ব্যাংক কিংবা হাসপাতালে গেলে অগ্রাধিকার ভিত্তিতে যাতে সার্ভিস পাওয়া যায়।

তিনি আরও বলেন, প্রবাসীদের জন্য সুখবর হচ্ছে গত কয়েক বছরে ৩০ ডিসেম্বরকে প্রবাসী দিবস ঘোষণা করা হয়েছে। প্রবাসী দিবসে আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয়, আমাদের বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং বিদেশে যে সকল সামাজিক প্রতিষ্ঠান রয়েছে তাদের সাথে একযোগে দিনব্যাপি ওয়ার্কশপ করা। প্রবাসীদের যে সকল সমস্যা তা তুলে ধরবেন এবং সরকার প্রবাসীদেরকে যে সকল সুবিধা দিবে তা তুলে ধরবে। যাতে প্রবাসীদের উন্নয়নের মহাসড়কে সম্পৃক্ত করা যায়।

তিনি বলেন, দেশ এবং প্রবাসীদের উন্নয়নে কাজ করতে বর্তমান সরকার বদ্ধপরিকর। শীঘ্রই প্যারিস-ঢাকা সরাসরি বিমান ফ্লাইট চালু বিষয়ে ইতোমধ্যে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

বিজ্ঞাপন

আয়োজক সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি খসরুজ্জামান জালালাবাদীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী হোসেনের পরিচালনায় অনুষ্ঠিত সভায় অন্যান্যদের মধ্যে
জালালাবাদ এসোসিয়েশন ইউকের সহসভাপতি, অনুপম নিউজটুয়েন্টিফোর ও দৈনিক প্রেসনোট সম্পাদক মুহিব উদ্দীন চৌধুরী, জাস্ট ইন ফাউন্ডেশন ইউকের ডিরেক্টর মিজানুর রহমান, সাবেক পররাষ্ট্রমন্ত্রীর ব্যক্তিগত কর্মকর্তা কায়েস চৌধুরী, আইছা প্রেসিডেন্ট উবায়দুল্লাহ কয়েছ, বিডি ফার্নিচারের পরিচালক মিয়া মাসুদ, বাংলা অটো ইকুলের হোসেন সালাম রহমান, প্যারিস-বাংলা প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি এনায়েত হোসেন সোহেল, জালালাবাদ অ্যাসোসিয়েশন ফ্রান্সের সহসভাপতি আলতাফুর রহমান, জাবেদ হোসেন, লুলু আহমেদ, খলিলুর রহমান, সাদ মোহাম্মদ, এইচ এম মিহির, আজাদ মিয়া, কোষাধ্যক্ষ হোসেন আহমদ, সহ সাধারণ সম্পাদক শাহ আলম (মায়া), সাংগঠনিক সম্পাদক হাসান আহমেদ, নির্বাহী সদস্য মাহবুবুল হক কয়েছ, কাইয়ুম রহমান ও হাসান শাহ প্রমুখ।

ফ্রান্স-বাংলাদেশ দুই দেশের জাতীয় সঙ্গীতের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে প্রধান অতিথি ড. এ কে আব্দুল মোমেনকে উত্তরীয় পরিয়ে সিলেটবাসীর পক্ষ থেকে সম্মাননা প্রদান করা হয়। এছাড়া বাংলাদেশি কমিউনিটির উন্নয়নে বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সংবর্ধনা প্রদান করা হয়।
আলোচনা সভা পরবর্তী মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যায় সুরের মূর্ছনায় মাতিয়ে তুলেন বাংলাদেশের জনপ্রিয় সঙ্গীতশিল্পী উপমাসহ প্যারিসের শিল্পীবৃন্দ।
বর্ণিল আয়োজনে অনুষ্ঠিত সিলেট উৎসব ফ্রান্সে বসবাসরত বাংলাদেশিদের মিলনমেলায় মুখরিত হয়ে ওঠে।

ট্যাগ:

মানুষকে আর্থিকভাবে স্বচ্ছল করার জন্য কাজ করে যাচ্ছি: প্রধানমন্ত্রী

দৈনিক প্রেসনোট
আপডেটঃ ১০ মে, ২০২৪ | ৫:২৩ 8 ভিউ
দৈনিক প্রেসনোট
আপডেটঃ ১০ মে, ২০২৪ | ৫:২৩ 8 ভিউ
Link Copied!

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেন, ‘আমরা বহুমাত্রিক কর্মসূচি হাতে নিয়ে প্রত্যেক মানুষকে আর্থিকভাবে স্বচ্ছল করার জন্য কাজ করে যাচ্ছি।’
টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ে দরিয়ারকুল গ্রাম উন্নয়ন সমিতির সদস্যদের সঙ্গে মতবিনিময়কালে প্রধানমন্ত্রী এ কথা বলেন।
তিনি সংক্ষিপ্তভাবে বহুমাত্রিক কর্মসূচির বর্ণনা দেন, যার মধ্যে রয়েছে ‘আমার বাড়ি, আমার খামার’, জনগণকে আর্থিক অনুদান প্রদান, সার্বজনীন পেনশন প্রকল্প এবং গ্যারান্টি ছাড়া ঋণ প্রদান, সমাজ থেকে দারিদ্র্য বিমোচন করার জন্য যুবকদের যথাযথ প্রশিক্ষণ প্রদান ইত্যাদি।
সরকার প্রধান বলেন, আমরা দারিদ্র্য বিমোচনের মাধ্যমে মানুষের জীবনযাত্রার মান উন্নয়নে অনেক উদ্যোগ নিয়েছি।
প্রধানমন্ত্রী বলেন, তাঁর সরকারের নেয়া কর্মসূচিগুলো সঠিকভাবে বাস্তবায়ন হলে দেশে কেউ গরীব থাকবে না।
তিনি ক্ষুদ্র সঞ্চয় নিশ্চিত করতে এবং এইভাবে বাংলাদেশের উন্নয়নে সহায়তা করার জন্য সমগ্র বাংলাদেশে সমবায় সমিতি গঠনের প্রয়োজনীয়তার ওপর জোর দেন।
প্রতিটি এলাকায় সমবায় সমিতি গঠন করে খাদ্য উৎপাদন বৃদ্ধি, ক্ষুদ্র সঞ্চয়ের মাধ্যমে দারিদ্র্য দূরীকরণে আওয়ামী লীগ নেতাদের আন্তরিক হওয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী।
তিনি বলেন, ‘সবাই যাতে নিজের পাঁয়ে দাঁড়াতে পারে, সে জন্য আমরা কাজ করছি।’
পরে প্রধানমন্ত্রী টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের কার্যালয় চত্বরে দরিদ্রদের মাঝে রিপার মেশিন, সার, ল্যাপটপ, ১০টি সাইকেল, ১০টি রিকশা ভ্যান, ৩০টি সেলাই মেশিন এবং ৩৮ জনকে ৪০ হাজার টাকার আর্থিক অনুদান, ১০ জোড়া কবুতর এবং ৩৮ জন শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা উপকরণ বিতরণ করেন।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাতির পিতার কনিষ্ঠ কন্যা ও প্রধানমন্ত্রীর ছোট বোন শেখ রেহানা।
অনুষ্ঠান সঞ্চালনা করেন গোপালগঞ্জের জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম।
সুবিধাভোগীরা তাদের সরঞ্জাম এবং আর্থিক অনুদান পাওয়ার নিজস্ব অনুভূতি ব্যক্ত করেন।

দরিয়াকুল গ্রাম উন্নয়ন সমিতির উপদেষ্টা শেখ হাসিনা সমবায় পুনরুজ্জীবিত করার উদ্যোগের প্রশংসা করেন।
প্রধানমন্ত্রী বাংলাদেশকে আত্মনির্ভরশীল করতে সারা বাংলাদেশে সমবায় গঠনের ধারণা ছড়িয়ে দিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন।
শেখ হাসিনার দেওয়া ৯ দশমিক ০৫ একর জমিতে গড়ে উঠেছে দরিয়াকুল সমবায় সমিতি।
প্রধানমন্ত্রী সমবায়ের মাধ্যমে খাদ্য উৎপাদন বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন।
তিনি বলেন, সমবায় ব্যবস্থায় জমির মালিকানা পরিবর্তন হবে না এবং ফসলকে তিন ভাগে ভাগ করা হবে।
শেখ হাসিনা বলেন, প্রতিটি ফসলের একটি অংশ মালিক, কৃষকরা একটি অংশ এবং সমবায়ের কাছে একটি অংশ যায়।
প্রধানমন্ত্রী অন্যের ওপর নির্ভরতা কমাতে খাদ্য উৎপাদন বাড়াতে প্রতি ইঞ্চি জমি চাষের আওতায় আনার আহ্বান পুনর্ব্যক্ত করেন।
তিনি বলেন, তাঁর সরকার দেশবাসীর নিরাপদ ভবিষ্যত জীবনের জন্য সর্বজনীন পেনশন স্কীমের উদ্যোগ নিয়েছে।
সরকার প্রধান বলেন,‘আমরা শুধুমাত্র বর্তমানের জন্য নয়, ভবিষ্যতের জন্যও কাজ করছি। সর্বজনীন পেনশন স্কীমের সুবিধাভোগীদের ভবিষ্যত জীবন সুরক্ষিত করবে।’
শেখ হাসিনা তাঁর দলের নেতাকর্মীদের ভবিষ্যৎ সুরক্ষিত করতে তাদের নাম সর্বজনীন পেনশন স্কীমে অন্তর্ভুক্ত করার আহ্বান জানান।
প্রধানমন্ত্রী পরিবেশ রক্ষায় তাঁর দলের বৃক্ষরোপণ কর্মসূচির অংশ হিসেবে বর্ষাকালে দলের প্রত্যেক সদস্যকে অন্তত তিনটি করে গাছের চারা লাগানোর আহ্বান জানান।
টুঙ্গিপাড়ায় পৌঁছার পরপরই শেখ হাসিনা তাঁর বোন শেখ রেহানা ও পরিবারের অন্যান্য সদস্যদের সঙ্গে নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন। তিনি ১৯৭৫ সালের ১৫ আগস্ট শহীদ তাঁর পরিবারের সদস্য ও নিকটাত্মীয়দের জন্যও দোয়া করেন।

বিজ্ঞাপন

ট্রাস্টির ফি-তে রেকর্ড করেছে বিশ্বনাথ প্রবাসী এডুকেশন ট্রাস্ট ইউকে

দৈনিক প্রেসনোট
আপডেটঃ ২ মে, ২০২৪ | ১১:০১ 29 ভিউ
দৈনিক প্রেসনোট
আপডেটঃ ২ মে, ২০২৪ | ১১:০১ 29 ভিউ
Link Copied!

লন্ডন অফিস:  অতিরিক্ত তিন কোটি সাতাশি লাখ টাকার উপরে জমা হয়েছে বিশ্বনাথ প্রবাসী এডুকেশন ট্রাস্ট ইউকে’র নতুন ট্রাস্টি ফি। এটি এ ট্রাস্টের ইতিহাসে নতুন রেকর্ড।

৩০ এপ্রিল মঙ্গলবার ছিল বর্তমান বোর্ড অফ ম্যানেজমেন্ট কার্যকরী কমিটির শেষ মিটিং। ট্রাস্টের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সংগঠনের জন্মলগ্ন থেকে এবারেই সবচেয়ে বেশি নতুন ট্রাস্টি সংখ্যা বৃদ্ধি পেয়েছে। শুরুতে ২৮০ জন ট্রাস্টি নিয়ে যাত্রা শুরু করেছিলাম, আলহামদুলিল্লাহ আমাদের শেষ মিটিংয়ে ২৭৭ জন নতুন ট্রাস্টি অনুমোদন শেষে বর্তমান ট্রাস্টি সংখ্যা বৃদ্ধি পেয়ে ৫৫৭ উত্তীর্ণ হয়েছে। আমরা আমাদের ট্রাস্টের সকল সম্মানিত নতুন গর্বিত ট্রাস্টিবৃন্দকে সংগঠনে যুক্ত হওয়ায় আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছি।
ট্রাস্টের চেয়ারপারসন মোঃ মতসির খানের সভাপতিত্বে সাধারণ সম্পাদক মোঃ মিছবাহ উদ্দিনের পরিচালনায় উপস্থিত ছিলেন ভাইস চেয়ারপার্সন শেখ তাহির উল্লা, কোষাধ্যক্ষ আজম খান, অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আখলাকুর রহমান, মোহাম্মদ আলী মজনু, প্রেস পাবলিসিটি সেক্রেটারি মোঃ মানিক মিয়া কালচার সেক্রেটারি কদর উদ্দিন, ইসি সদস্য সুপারস্টার আব্দুস শহীদ, শাহ জয়নাল আবেদীন, আব্দুল মুকিত ও এম আব্দূস সাত্তার।

বিজ্ঞাপন

মহান মে দিবস পালিত

দৈনিক প্রেসনোট
আপডেটঃ ২ মে, ২০২৪ | ১২:৩৯ 21 ভিউ
দৈনিক প্রেসনোট
আপডেটঃ ২ মে, ২০২৪ | ১২:৩৯ 21 ভিউ
Link Copied!

প্রেসনোট ডেস্ক: বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আজ বুধবার রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠার দিন মহান মে দিবস পালিত হয়েছে।
শ্রমিক-মালিক সুসম্পর্ক, নীতি, আদর্শ বজায় রেখে বাংলাদেশের কলকারখানায় উৎপাদন ব্যবস্থা অব্যাহত রাখার অঙ্গীকার করে রাজধানীতে বিভিন্ন শ্রমিক সংগঠন নানা কর্মসূচি পালন করেছে। এবছর দিবসটির প্রতিপাদ্য ‘শ্রমিক মালিক গড়বো দেশ, স্মার্ট হবে বাংলাদেশ।’
মহান মে দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে বাংলাদেশসহ বিশ্বের শ্রমজীবী মানুষদের প্রতি শুভেচ্ছা জানিয়েছেন।
দিবসটি উপলক্ষে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনা সভার আয়োজন করে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। ঐতিহাসিক মহান মে দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির ভাষণ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী এর আগে কয়েকটি শ্রমিক পরিবারের নিকট আর্থিক সহায়তার চেক হস্তান্তর করেন। পরে তিনি বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন।
শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. নজরুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান এইচ এম ইব্রাহিম, আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর তুওমো পুতিয়ানেন, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের সভাপতি আরদাশির কবির ও জাতীয় শ্রমিক লীগের সভাপতি নূর কুতুব আলম মান্নান বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য রাখেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. মাহবুব হোসেন।
এছাড়াও দিবসটি পালন উপলক্ষে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন সংস্থা ও দপ্তর বিভিন্ন কর্মসূচি পালন করেছে।
মহান মে দিবস উপলক্ষে বুধবার বিকেলে বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগের কার্যালয়ের সামনে এক সমাবেশের আয়োজন করে জাতীয় শ্রমিক লীগ।
জাতীয় শ্রমিক লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা নুর কুতুব আলম মান্নানের সভাপতিত্বে সমাবেশে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন।
মহান মে দিবস উপলক্ষে বুধবার জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম হলে এক আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)।
ডিইউজের ভারপ্রাপ্ত সভাপতি নজরুল ইসলাম মিঠুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আকতার হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে বিএফইউজের সভাপতি ওমর ফারুক, বিএফইউজের সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল,  বিএফইউজের সাবেক মহাসচিব আবদুল জলিল ভূঁইয়া, ডিইউজের সাবেক সভাপতি কুদ্দুস আফ্রাদ, বিএফইউজে’র কোষাধ্যক্ষ খায়রুজ্জামান কামাল প্রমুখ বক্তব্য রাখেন।
অনুষ্ঠানে সাংবাদিক নেতৃবৃন্দ বলেন, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাংবাদিকদের অধিকার ও মর্যাদার বিষয়ে অত্যন্ত আন্তরিক। তবে সরকারের কিছু কর্মকর্তা আছেন যারা সাংবাদিকদের অধিকারের বিষয়ে উদাসীন। সাংবাদিকদের অধিকার ও মর্যাদা সুনিশ্চিত করতে অবিলম্বে টেলিভিশন ও পত্রিকায় অবিলম্বে ১০ম ওয়েজবোর্ড ঘোষণা করতে হবে।
মহান মে দিবস উদযাপন উপলক্ষে জাতীয় পত্রিকাসমূহ বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করেছে। বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার ও বেসরকারি টিভি চ্যানেলগুলো এ দিবস উপলক্ষে বিশেষ অনুষ্ঠান ও টকশো সম্প্রচার করেছে।
শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর/সংস্থার মাঠ পর্যায়ের কার্যালয়সমূহ জেলা প্রশাসনের সাথে সমন্বয় করে এ দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়। এদিকে দিবসটি উপলক্ষে বিভিন্ন সড়কদ্বীপ ব্যানার, ফেস্টুন ও প্ল্যাকার্ড দ্বারা সজ্জিত করা হয়েছে।
বুধবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে আন্তর্জাতিক শ্রমিক দিবস-২০২৪ উপলক্ষে গার্মেন্টস শ্রমিকদের রেশনিং ব্যবস্থা চালু – অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার নিশ্চিত করার দাবী জানিয়েছে সমাবেশে করেছে গ্রীণ বাংলা গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন ও ন্যাশনাল ওয়ার্কার্স ইউনিটি সেন্টার। পরে যৌথ উদ্যোগে লাল পতাকা মিছিল করে সংগঠনের নেতারা।

বাংলাদেশের ব্যাটিং অর্ডারে ধস নিয়ে যা বললেন শান্ত

দৈনিক প্রেসনোট
আপডেটঃ ১১ মে, ২০২৪ | ১০:৫০ 30 ভিউ
দৈনিক প্রেসনোট
আপডেটঃ ১১ মে, ২০২৪ | ১০:৫০ 30 ভিউ
Link Copied!

প্রেসনোট স্পোর্টস ডেস্ক: দুই ম্যাচ হাতে রেখে আগেই টি-টোয়েন্টি সিরিজ নিশ্চিত করেছিল বাংলাদেশ জিম্বাবুয়ের বিপক্ষে। শুক্রবার চতুর্থ টি-টোয়েন্টি ম্যাচে মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামে তারা সিকান্দার রাজার দলকে ৫ রানে হারিয়েছে।

তবে ম্যাচ শেষে বাংলাদেশের ব্যাটিং অর্ডারে ধস নিয়ে হতাশা প্রকাশ করেছেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

টাইগার দলপতি বলেন, ‘হতাশাজনক (উইকেট দ্রুত হারিয়ে ফেলা), তামিম ও সৌম্য যেভাবে খেলেছে সেটা ইতিবাচক দিক। উইকেটের দিকটা বললে অবশ্যই সহজ ছিল না। আশা করি পরের ম্যাচে আমরা ভালো করব। ব্যাট হাতে শুরুটা ভালো ছিল, ভালো বোলিংও করেছি। পরের ম্যাচে আমাদের আরও ভালো ব্যাট করতে হবে।’

বিজ্ঞাপন

বল হাতে বাংলাদেশকে জয় এনে দেওয়া সাকিব-মুস্তাফিজের প্রশংসা করে শান্ত বলেন, ‘আমাদের পেসাররা দারুণ ছিল। সাকিব এবং মুস্তাফিজ দলে ফেরায় আমরা আরও আত্মবিশ্বাসী ছিলাম। আশা করছি, আমাদের ব্যাটাররা শিগগিররই রানে ফিরবেন।’
এদিন আগে ব্যাট করতে নেমে দারুণ শুরু পেয়েছিল বাংলাদেশ। উদ্বোধনী জুটিতে তানজিদ-সৌম্য মিলে ১১.২ ওভারে ১০১ রান করেন। তাদের বিদায়ের পর ধসে পড়ে টাইগার ব্যাটিং লাইনআপ। পরের ৪২ রানেই তারা ১০ উইকেট হারায়। এমন পুঁজি নিয়েও স্বাগতিকরা লড়েছে মুস্তাফিজ–সাকিবদের বোলিংয়ের কল্যাণে। সাকিব ৩৫ রানে ৪ উইকেট এবং মুস্তাফিজ মাত্র ১৯ রানে ৩ উইকেট নেন। সিকান্দার রাজার দল অলআউট হয়ে যায় ১৩৮ রানে।

এর মধ্য দিয়ে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশ সিরিজে ৪-০ ব্যবধান বাড়িয়ে নিয়েছে। শেষ টি-টোয়েন্টিতে আগামী ১২ মে। মিরপুর শের-ই বাংলায় ম্যাচটি শুরু হবে সকাল ১০টায়।

বিজ্ঞাপন

মিডল্যান্ডে এফবিসিসিআই’র পরিচালক ইশহাকুল হোসেন সুইটকে সংবর্ধনা

দৈনিক প্রেসনোট
আপডেটঃ ১০ মে, ২০২৪ | ৫:৩৭ 22 ভিউ
দৈনিক প্রেসনোট
আপডেটঃ ১০ মে, ২০২৪ | ৫:৩৭ 22 ভিউ
Link Copied!

লন্ডন অফিস: দক্ষিণ সুরমা মিডল্যান্ড অ্যাসোসিয়েশনের সভাপতি জমিরুল ইসলাম সিরাজের উদ্যেগে সিলেট ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ড্রাস্ট্রি (এফবিসিসিআই)’র পরিচালক বিশিষ্ট ব্যবসায়ী সিলেট দক্ষিণ সুরমা উপজেলার কৃতিসন্তান মোহাম্মদ ইশহাকুল হোসেন সুইটকে সংবর্ধনা প্রদান করা হয়।

মঙ্গলবার ৭ মে মিডল্যান্ডের স্টাফোর্ডশায়ারের ট্যামওয়ার্থের ঐতিহ্যবাহী জালালী রেস্টুরেন্টে বিশিষ্ট ব্যবসায়ী জামিরুল ইসলাম সিরাজের সভাপতিত্বে সভার সঞ্চালনা করেন দক্ষিণ সুরমা সমাজ কল্যাণ সমিতির যুগ্ন আহ্বায়ক কয়েছ চৌধুরী।

যুক্তরাজ্যের বিভিন্ন শহর থেকে আগত অতিথিদের স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন সর্বইউরোপ বঙ্গবন্ধু পরিষদের জয়েন্ট সেক্রেটারি মোহাম্মদ মুজিব হোসেন।

বিজ্ঞাপন

সংবর্ধিত অতিথি ইশহাকুল হোসেন সুইট অনুষ্ঠান আয়োজকদের ধন্যবাদ জানিয়ে সকল প্রবাসীদের দেশে বিনিয়োগ করার আহ্বান জানান। তিনি বর্তমান সরকারের উন্নয়ন অগ্রগতির প্রশংসা করেন বলেন, অনেক প্রতিকূলতা প্রতিবন্ধকতা কাটিয়ে দেশ আজ মধ্যম আয়ের দেশ থেকে উন্নয়নশীল দেশের দিকে দ্রুত অগ্রসর হচ্ছে,  বাংলাদেশ আগামী ২০৩০ সালের অর্থনীতি হবে বিশ্বের  ১০ তম বৃহৎ অর্থনীতির দেশ।

সভায় আরো বক্তব্য রাখেন কভেন্টি সিটি আওয়ামী লীগের সভাপতি মকদ্দস আলী, কমিউনিটি নেতা আশিক আলী, সেলিব্রেটি আব্দুস সালাম, সাংবাদিক রায়হান তালুকদার, যুক্তরাজ্য আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক ডক্টর মিসবাউর রহমান মিছবাহ, জেএমজি কার্গোর সত্ত্বাধিকারী মনির মিয়া, দক্ষিণ সুরমা সমাজ কল্যাণ সমিতির আহবায়ক আকিকুর রহমান আকিক ও যুগ্ম আহ্বায়ক আখতার হোসেন, মাসুম ট্রাভেলস এর সত্বাধিকারী তুহিনুর ইসলাম, হাজী মহর্রম আলী, হাজী তাজর আলী, জয়েন্ট সেক্রেটারি বাদশা মিয়া, কমিউনিটি নেতা কফিল উদ্দিন, লাল ভেলি রেস্টুরেন্টের স্বত্বাধিকারী আবুল মিয়া, শাহজালাল ট্রাভেলসের আনার মিয়া, মোজামিল খান, রইস আলী, কভেন্টি সিটি আওয়ামীলীগের সহ-সভাপতি আব্দুল মুকিত চৌধুরী, খেলাফত মজলিসের সৈয়দ কবির আহমদ, মুফতি তাজুল ইসলাম, মৌলানা সাব্বির আহমদ, একাউন্টেন্ট মাসুদ মিয়া, শিক্ষক আমজাদ হোসেন, বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব ব‍্যবসায়ী কাবুল মিয়া, ছাত্রলীগের সাবেক নেতা সিরন চৌধুরী, সাহেদা খানম বাবলি ও জীবন আহমেদ।

বিজ্ঞাপন

শিরোনাম:
বাংলাদেশের ব্যাটিং অর্ডারে ধস নিয়ে যা বললেন শান্ত মানুষকে আর্থিকভাবে স্বচ্ছল করার জন্য কাজ করে যাচ্ছি: প্রধানমন্ত্রী ১৪১ উপজেলায় ভোট গ্রহণ আগামীকাল মহান মে দিবস পালিত ভারতে নির্বাচনের প্রস্তুতি ও প্রচারণা দেখতে আওয়ামী লীগকে আমন্ত্রণ জানিয়েছে বিজেপি বাংলাদেশে সৌরবিদ্যুৎ উৎপাদনের জন্য ১২১.৫৫ মিলিয়ন ডলার দেবে এডিবি প্রবাসীদেরকে সঙ্গে নিয়ে দুর্নীতিমুক্ত বাংলাদেশ দেখতে চাই: প্যারিসে ড. মোমেন ইউক্রেনের সেনাপ্রধান গোপন খবর ফাঁস করলেন বৃহস্পতিবার পর্যন্ত স্কুল-মাদরাসা বন্ধ রাখতে হাইকোর্টের নির্দেশ চাকরি ছাড়লেন বাংলাদেশ ব্যাংকের ৫৭ কর্মকর্তা বাসে আগুন, চুয়েট অনির্দিষ্টকালের জন্যে বন্ধ, হল ত্যাগের নির্দেশ তাপমাত্রার পারদ আরও বাড়তে পারে বাংলাদেশ ও কাতারের মধ্যে পাঁচটি চুক্তি ও পাঁচটি সমঝোতা স্মারক স্বাক্ষর ভবিষ্যৎ প্রজন্মের জন্য নিরাপদ পৃথিবী গড়ে তুলতে চাই: প্রধানমন্ত্রী মালদ্বীপ: চীনপন্থী মুইজ্জুর দলের বিশাল জয় আবারও তিন দিনের হিট অ্যালার্ট জারি দেশে প্রচণ্ড গরম: দেশে প্রাথমিক বিদ্যালয় ৭ দিন বন্ধ ঘোষণা শিপ রিসাইক্লিং শিল্পে কমপ্লায়েন্স নিশ্চিতকরণে শিল্প সচিব ও যুক্তরাজ্যে নিযুক্ত হাইকমিশনারের বৈঠক টাইমের ১০০ প্রভাবশালীর তালিকায় বাংলাদেশের মেরিনা ইসরায়েলের পক্ষ নিল ইইউ, নিষেধাজ্ঞা দেবে ইরানের উপর